• সোমবার, ০৬ মে ২০২৪, ০৪:৩৬ অপরাহ্ন |
  • English Version

সফল উদ্যোক্তা শিল্পপতি মরহুম জহুরুল ইসলাম

# মোহাম্মদ খলিলুর রহমান :-
বাংলাদেশের সেরা ধনীর বাড়ি আমাদের বাজিতপুরে শুনলে মনটা আবেগ প্রবল হয়ে উঠত। আশি নব্বইয়ের দশকে আমাদের সমবয়সী ছেলে মেয়েদের কাছে শিল্পপতি আলহাজ্ব জহুরুল ইসলাম ছিল একটি আদর্শের নাম। বাবা মায়েরা স্বপ্ন দেখাতো বড় হয়ে জহুরুল ইসলামের মত মানুষ হবে। তার জীবনী গল্প শুনেই আমাদের বেড়ে ওঠা। চলার পথে দেশ বরেণ্য কর্মবীরের বাড়িটি শুধু একটি স্থাপনা নয়, একটি অনুপ্রেরণা। যে মানুষটির শ্রম, মেধা, সততা, একনিষ্ঠতা, বিশ্বাস, সুদূর প্রসারী পরিকল্পনা দেশের ব্যবসা-বাণিজ্যের বিপ্লবী পরিবর্তন এনেছে। দেশের সীমানা ডিঙিয়ে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, জাপান, সিঙ্গাপুর এবং মধ্যপ্রাচ্যসহ পৃথিবীর বিভিন্ন দেশে তার ব্যবসার বিস্তার ঘটিয়েছেন। বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশের শ্রমশক্তির কর্মসংস্থানের দুয়ারও খুলে তার মাধ্যমে। শুধু বিনিয়োগ-কর্মসংস্থান নয়, তার জনহিতের হাত প্রসারিত হয়েছে শিক্ষা, স্বাস্থ্য, খাদ্য, ব্যাংক, কৃষিতে। জনাব জহুরুল ইসলাম ১৯৫২ সালের ভাষা আন্দোলনের সময় পাকিস্তান সরকার জেলে আটক নেতা-কর্মীদের মোকদ্দমাদির খরচ, আহতদের চিকিৎসার খরচ জোগাতেন। ঐতিহাসিক আগরতলা মামলার খরচও ব্যক্তিগতভাবে বহন করেন তিনি। এভাবে বাংলাদেশের বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলনে ও স্বাধীনতা যুদ্ধে নীরবে-নিভৃতে নিজেকে সম্পৃক্ত করে নিঃস্বার্থ দেশপ্রেমিকের ভূমিকা পালন করেছিলেন জহুরুল ইসলাম।
ভাগ্যান্বেষণে সততা-পরিশ্রম-বিশ্বাসে বলীয়ান হয়ে একজন মানুষ কত মহীয়ান-গরীয়ান হতে পারেন, তিনি সেই বিস্ময়কর উদাহরণ সৃষ্টি করে গেছেন। জহুরুল ইসলাম শুধু একজন সফল শিল্পপতি বা ব্যবসায়ীই নয় বরং মানুষ হিসেবেও ছিলেন অনুকরণীয়। আমার অনেক দিনের স্বপ্ন ছিল শিল্পপতি আলহাজ্ব জহুরুল ইসলামাকে নিয়ে একটি বই ও একটি প্রামাণ্যচিত্র তৈরি করবো। ২০১৪ সালের প্রথম দিকে কাজ শুরু করি। জুন মাসে নাভানা গ্রুপের চেয়ারম্যান শফিউল ইসলাম কামাল সাহেব সাথে দেখা করে আমার পরিকল্পনার কথা জানান। তিনি মনোযোগ সহকারে শুনে সম্মতি দেন এবং জহুরুল ইসলাম সাহেবের ছেলে মঞ্জুরুল ইসলাম (বাবলু) সাহেবের কাছে পাঠায়। তিনি বিদেশী বায়ার নিয়ে ব্যস্ত থাকায় সে দিন দেখা হয়নি। কিন্তু আমি বসে থাকিনি। লিখতে শুরু করি কর্মবীর শিল্পপতি আলহাজ্ব জহুরুল ইসলামের সংক্ষিপ্ত জীবনী। যা ২০১৪ সালের ১৮ অক্টোবর পত্রিকা ও একুশে টিভির একুশের দুপুরে প্রচার হয়। সে লেখাটা পরে বাংলাদেশের বিভিন্ন অনলাইন পত্রিকার ছড়িয়ে পড়ে। আমি এই লেখাটির সাথে বাজিতপুর জড়িয়ে কর্মবীর শিল্পপতি আলহাজ্ব জহুরুল ইসলাম ও বাজিতপুর শিরোনামের একটি লেখা লিখেছি। সত্যি কথা কি তার গুন কীর্তি লেখার মত যোগ্যতা আমার নাই। তবু কারো না কারো লিখতে হবে, আমার লেখা দিয়ে যেন শুরু হয় তার গুণ বর্ণনা। যেন শেষ না হয় যুগের পর যুগ তার গুনগান।
জন্ম:- শিল্পপতি আলহাজ্ব জহুরুল ইসলাম ১৯২৮ সালে ১ আগস্ট কিশোরগঞ্জ জেলা বাজিতপুর উপজেলার ভাগলপুর গ্রামের সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম আলহাজ্ব আফতাব উদ্দিন আহমেদ। তিনি ছিলেন বাজিতপুর পৌরসভার (১৯৫৮-১৯৬১) সালের চেয়ারম্যান। মা মোছা. রহিমা খাতুন ছিলেন মহীয়সী দানবীর নারী। তার দাদা হাফেজ আব্দুর রাজ্জাক ছিলেন বাজিতপুরের পরিচিত মুখ।
বংশ:- আলহাজ্ব জহুরুল ইসলামে পূর্ব পুরুষ ছিলেন ভাগল খাঁ। ভাগল খাঁর এই অঞ্চলে আগমনের দুটি জনশ্রুতি রয়েছে। অধিক সংখ্যক মানুষের মতে মুঘল আমলে বায়েজিদ খাঁ নামক জনৈক রাজ কর্মচারী তার অপর তিন ভ্রাতা ভাগল খাঁ, পৈলান খাঁ, দেলোয়ার খাঁ দিল্লী থেকে এই অঞ্চলে আসেন। কিছু দিন পর তারা বাজিতপুরের আশেপাশে বাসস্থান তৈরি করে বসবাস করেন। এই সময় বায়েজিদ খাঁর বসবাসের এলাকাকে বায়েজিদপুর, পরে উচ্চারণ বিবর্তনে বাজিতপুর, ভাগল খাঁর নামে ভাগলপুর, পৈলান খাঁর নামে পৈলানপুর, দেলোয়ার খাঁর নামে দিলালপুর পরিচিতি লাভ করে। দ্বিতীয় জনশ্রুতিতে বলা হয় বায়েজিদ খাঁ নামে মোগল সেনাপতিকে প্রেরণ করা হয়েছিল হাওর অঞ্চলে ঈশা খাঁর অগ্রগতিকে রোধ করার জন্য। বায়েজিদ খাঁ তার সাথে তিন ভাইকে নিয়ে আসেন। ঈশা খাঁ তখন হাওর অঞ্চলে ঘোড়াউত্রা নদীর পূর্ব পাশে ছিল। বায়েজিদ খাঁ অবস্থান নেন ঘোড়াউত্রা নদীর দুই মাইল পশ্চিমে বর্তমান বাজিতপুরে। তবে বায়েজিদ খাঁ সাথে ঈশা খাঁ কোন যুদ্ধ অথবা সন্ধি হয়েছিল কিনা তার ইতিহাস থেকে জানা যায়নি। বায়েজিদ খাঁ ও তার তিন ভ্রাতা এই অঞ্চলে প্রাকৃতিক সৌন্দর্য দেখে স্থায়ী ভাবে বসতি স্থাপনের সিদ্ধান্ত নেন। ফলে শ্রীধরগঞ্জের আশে পাশে বর্তমান বাজিতপুর বাজার, ভাগলপুর, দিলালপুর ও পৈলানপুরে বসবাস শুরু করেন।
জহুরুল ইসলামের পূর্ব পুরুষের তালিকা
ভাগল খাঁ
জমির খাঁ
হাজিম খাঁ
করিম খাঁ
ইয়াসমিন খাঁ
ইমানী খাঁ
হাসিম খাঁ
আমানুল্লাহ খাঁ
আজীম খাঁ
ইয়াছিন খাঁ
হাফেজ আব্দুর রাজ্জাক
আফতাব উদ্দিন আহমদ
আফতাব উদ্দিন আহমদ এর সন্তানদের নাম
১। নজিরুল ইসলাম ২। জহুরুল ইসলাম ৩। ওয়ালিউল ইসলাম ৪। ওয়াজেদুর ইসলাম ৫। মাজেদুল ইসলাম ৬। আমিনুল ইসলাম ৭। আজহারুল ইসলাম ৮। শফিউল ইসলাম ৯। শামসুন্নাহার বেগম ১০। নুরুন্নাহার বেগম ১১। গুলনাহার বেগম
জহুরুল ইসলামের এর সন্তানদের নাম
১। মঞ্জুরুল ইসলাম (বাবলু) ২। সাইদা ইসলাম (বেবী) ৩। মাফিদা ইসলাম (শিমি) ৪। নাইমা ইসলাম (ইমা) ৫। কানিতা ইসলাম (কানিতা)
মনজুরুল ইসলাম বাবলু এর সন্তানদের নাম
১। কাশফিয়া ইসলাম
শৈশব এবং শিক্ষা:- ছোট বেলা জহুরুল ইসলাম ছিলেন বিনয়ী মিশুক ও দুরন্ত প্রকৃতির। শৈশবে জহরুল ইসলামকে সবাই ‘সোনা’ বলে ডাকত । সমবয়সীদের সাথে ঘুরে বেড়ানো এবং খেলাধুলায় প্রতি ছিল খুব আগ্রহী। গরীব দুঃখীদের পাশে দাঁড়িয়ে সহযোগিতা করার স্বভাব ছিল ছোট বেলা থেকেই। স্থানীয় স্কুলে ৫ম শ্রেণিতে উত্তীর্ণ হয়ে কিছু দিনের জন্য সরারচর শিবনাথ হাই স্কুলে পড়েন। সে খান থেকে স্কুল পরিবর্তন করে বাজিতপুর হাই স্কুলে ভর্তি হন। লেখাপড়ার এক পর্যায়ে চাচার সাথে কলকাতায় চলে যান। সেখানে রিপন হাই স্কুল থেকে ইংরেজি মিডিয়ামে ম্যাট্রিকুলেশন পরীক্ষায় পাশ করে বর্ধমান কলেজে ভর্তি হন। পরে মুন্সীগঞ্জ হরগঙ্গা কলেজে ভর্তি হয়ে মেধা থাকা সত্ত্বেও লেখা-পড়া চালিয়ে যাওয়া হলনা।
বিবাহ ও পরিবার: জহুরুল ইসলাম ১৯৫৬ সালে সিলেট জেলার বিয়ানীবাজার উপজেলার অধ্যাপক আলহজ্বা মোশাহেদ আলী চৌধুরীর কন্যা সুরাইয়া বেগমের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। জীবন সঙ্গিনী সুরাইয়া ইসলাম ছিলেন তার জীবনের অনুপ্রেরণা প্রধান উৎস। বিবাহের ৫ বছর পর তাদের প্রথম সন্তান মঞ্জুরুল ইসলাম (বাবলু) জন্ম গ্রহণ করেন। তার পর একে একে আর ৪ মেয়ে সন্তানের পিতা হন জনাব জহুরুল ইসলাম। তার কন্যাদ্বয় হলেন ১। সাঈদা ইসলাম (বেবী) ২। মাফিদা ইসলাম (শিমি) ৩। নাইমা ইসলাম (ইমা) ৪। কানিজা ইসলাম (কানিতা)।
চাকরি এবং ব্যবসা:- আর্থিক অস্বচ্ছলতার কারণে উচ্চ শিক্ষা গ্রহণ করা হলো না তার। ফলে ১৯৪৮ সালে ৮০ টাকা মাসিক বেতনে সিএন্ডবি এর ওয়ার্ক এ্যাসিসটেন্ট হিসাবে তিনটি বছর সুনামের সাথে চাকরি করেন এবং ১৯৫১ সালে পদত্যাগ করেন। অফিসার তার পদত্যাগের কথা শুনে উচ্চ পদে উন্নতি করনসহ লোভনীয় প্রস্তাব দেন। জনাব জহুরুল ইসলাম তার প্রত্যাহার করে বাবা ছোটখাটো ঠিকাদারী ব্যবসায় সাথে জড়িয়ে যান। প্রথম দিকে পিতার সহায়তাকারী হিসাবে বিভিন্ন স্থানে পরিচিত হন। পরবর্তীতে নিজে ঠিকাদার হিসাবে তালিকাভুক্ত হন। ঠিকাদার হিসাবে প্রথম কাজ হল সরকারি অফিসে ১২শত টাকার স্টেশনারী দ্রব্য সরবরাহ করা। দ্বিতীয় কাজ কিশোরগঞ্জ পোস্ট অফিস ঘর নির্মাণ। এই ভাবে একের পর এক কাজ আসে ব্যস্ত হয়ে পরেন তিনি। এরই মধ্যে জনাব জহুরুল ইসলাম প্রথম শ্রেণির ঠিকাদার হিসাবে স্বীকৃতি পান। সেই পঞ্চাশের দশকেই তিনি ঢাকার আশপাশের প্রচুর জমি কিনতে শুরু করেন। একসময় শহর বড় হবে, তাই শহর ও শহরতলিতে তিনি প্রচুর জমি কেনেন। ‘বাংলাদেশের কয়েকজন শিল্পোদ্যোগীর জীবনকাহিনী’ বইতে তাঁর সম্পর্কে বলা হয়েছে, ‘জমি কেনা এই সময় তাঁর প্রায় একটা বাতিক হয়ে দাঁড়ায়। মিরপুর, সাভার, জয়দেবপুর, কালিয়াকৈর এবং রূপসী অঞ্চলে বিপুল পরিমাণ জমি ছাড়াও ঢাকা শহরে তিনি যে জমি কেনেন, পরে সেগুলোর অনেকটাই শিল্প স্থাপন ও আবাসিক গৃহ নির্মাণের কাজে লাগান। পরে যখন শহরের আশপাশে জমির দাম বাড়তে শুরু করে, তখন জহুরুল ইসলামের নিয়োগ করা মূলধনও বাড়তে থাকে। তাঁর দ্রুত আর্থিক উন্নতির জন্য এটাই ছিল অন্যতম সহায়ক ব্যবস্থা। কঠোর শ্রম, মেধা আর ধৈর্য সাহস নিয়ে সৃষ্টি করতে থাকেন দেশের সরকারি এবং বেসরকারি বড় বড় ভবন, রাস্তা, ঘাট। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য-
১। বাংলাদেশ ব্যাংক প্রধান
২। বাংলাদেশ সুপ্রিম কোর্ট
৩। ঢাকা সিটি কর্পোরেশন
৪। হযরত শাহ জালাল আন্তজাতিক বিমান বন্দর টার্মিনাল।
৫। জীবন বীমা ভবন।
৬। সাধারন বীমা ভবন।
৭। টোয়েটা ভবন।
জনাব জহুরুল ইসলাম শুধু বাংলাদেশের প্রথম শ্রেণির ঠিকাদার ছিলেনা। পাশা পাশি সমগ্র বিশ্বে প্রথম শ্রেণির ঠিকাদার হিসাবে অত্যন্ত সুনামের সহিত আমৃত্যু কাজ করেছেন। তিনি ঠিকাদারি পাশাপাশি বিভিন্ন ব্যবসার মাঝে মনোযোগ দেন। তার প্রতিষ্ঠিত্ব ব্যবসা প্রতিষ্ঠান গুলো হল।
১। ইস্টার্ন হাউজিং লিমিটেড।
২। নাভানা গ্রুপ লিমিটেড।
৩। আফতাব অটোমোবাইলস।
৪। নাভানা ইন্ডাস্ট্রিজ লিমিটেড।
৫। ক্রিসেন্ট ইন্টারন্যাশনাল লিমিটেড।
৬। ঢাকা ফাইবার্স লিমিটেড।
৭। নাভানা ফার্মাসিউটিক্যাল লিমিটেড।
৮। দি মিলনার্স ইঞ্জিনিয়ারিং লিমিটেড।
৯। ইষ্টার্ণ এষ্টেটস লিমিটেড।
১০। ভাগলপুর ফার্মস লিমিটেড।
১১। মিলনার্স টিউব ওয়েলস লিমিটেড।
১২। এসেনশিয়াল প্রডাক্টস লিমিটেড।
১৩। ইসলাম ব্রাদার্স প্রেপাটিজ লিমিটেড।
১৪। জহিরুল ইসলাম মেডিক্যাল কলেজ ও হাসপাতাল।
১৫। আফতাব বহুমুখী ফার্মস লিমিটেড।
১৬। আফতাব কারুপন্য।
১৭। বেঙ্গল ডেভেলপমেন্ট করপোরেশ লিমিটেড।
১৮। দি রিভার ভিউ লিমিটেড।
১৯। ইস্টার্ণ রিফাইনারী লিমিটেড
২০। আলস লিমিটেড।
২১। আল-হামরা গ্লাস ইন্ডাস্ট্রিজ লিমিটেড।
২২। আফতাব ফুড প্রডাক্টস লিমিটেড।
২৩। আফতাব প্রডাক্ট ফিড লিমিটেড
২৪। আই এফ আই সি ব্যাংক লিমিটেড।
২৫। উত্তরা ব্যাংক লিমিটেড।
আত্মীয় পরায়ন:- আলহাজ্ব জহুরুল ইসলাম ছোটবেলা থেকেই ছিল মুক্ত মনের মানুষ। বন্ধু-বান্ধব আত্মীয় স্বজন এলাকার মানুষদের সাহায্য সহযোগিতা করার প্রতি ছিল প্রচণ্ড আগ্রহ। লেখাপড়া শেষে যখন চাকরি পরবর্তী ব্যবসা শুরু করেন তখন ১৩ সদস্য বিশিষ্ট পরিবারের সকলকে ঢাকায় নিয়ে আসেন। ভাই বোন সকলকে স্কুল/কলেজে ভর্তি করে দিয়ে উচ্চ শিক্ষার ব্যবস্থা করেন। কাছে কিংবা দূরের আত্মীয় স্বজনদের কে অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী করতে তিনি বিভিন্ন পদক্ষেপ নেন। এলাকার মানুষের কর্মসংস্থানের জন্য বাজিতপুরে গড়ে তোলেন অর্ধশতাধিক ফার্ম। আত্মীয় স্বজন এলাকাবাসীর উত্তম স্বাস্থ্য সেবার জন্য বাজিতপুরে গড়ে তোলা হয় জহরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতাল নার্সিং ট্রেনিং ইনস্টিটিউট। ভাগলপুরে গড়ে তোলা হয় উন্নত মানের শিক্ষা নগরী। তিনি কখনও একা খেতে বসতেন না আত্মীয় স্বজন এলাকাবাসীর সঙ্গে নিয়ে খেয়ে তৃপ্তি পেতেন। আত্মীয়ের সমস্যা সমাধানে তিনি কখনও বিরক্ত হবেন না। সকলকে উপরে তোলার চেষ্টা ছিল তার মাঝে। ছোট ভাই শফিউল ইসলাম (কামাল) আমার সাতে কথোপকথনের এক পর্যায়ে জহুরুল ইসলাম সম্পর্কে বলতে গিয়ে আবেগ তাড়িত হয়ে পড়েন। তিনি বলেন জহুরুল ইসলাম শুধু আমার ভাই না আমার বাবা, আমার জীবন, আমার সব। তার মত চরিত্রবান লোক আমার চোখে পড়েনা।
ধর্ম পরায়ণ- উন্নত চরিত্রের অধিকারী শিল্পপতি আলহাজ্ব জহুরুল ইসলাম ছিলেন একজন ধর্মভীরু মুমিন মুসলমান। এক আল্লাহর ওপর দৃঢ় বিশ্বাস, নবী মুহাম্মদের আদেশ উপদেশ পালনে তিনি ছিলেন খুবই আন্তরিক। প্রচুর ধন সম্পদের উদ্দেশে এসে দুনিয়া ও আখেরাতের মধ্যে সামঞ্জস্য রেখে পথ চলেছেন সবসময়। প্রচার বিমুখ জহুরুল ইসলাম প্রতি বছর কোটি কোটি টাকা ডান হাতে দান করতেন বাম হাত কে না জানিয়ে। তার কাছে সাহায্য চেয়ে শূন্য হাতে ফিরছেন এমন ইতিহাস নেই। নামাজ, রোজা, হজ্ব, যাকাত ব্যাপারে তিনি ছিলেন খুবই সচেতন। পুত্র মঞ্জুরুল ইসলাম পিতার সর্ম্পকে বলেন। আমি বাবার মাঝে বদ অভ্যাস, বদ স্বভাব কোন দিন লক্ষ্য করিনি। তিনি নেশা জাতীয় দ্রব্য এমন কি পান, সিগারেট খেতেন না। তিনি অসম্ভব রকমের ধার্মিক ছিলেন। কোন রকমের মিতব্যয়ী পছন্দ করে না। ১২ বছর বয়স থেকে নামাজ পড়তেন, রোজা রাখতেন। যত দিন শক্তি ছিল, সমর্থন ছিল তত দিন হজ্ব পালন করেছেন। হজে বেশি ভিড় হলে তিনি ওমরাহ করতেন। বাবা বলতো তাঁর জন্য ওমরাহ হচ্ছে বাস্তবের ছুটির সময়। কারণ ঐ একটি জায়গা যেখানে ব্যবসা বাণিজ্য পরিবারকে ভুলে আল্লাহর ইবাদাত করা যায়।
জহুরুল ইসলাম জামাতে নামাজ পড়তে খুব পছন্দ করতেন। সেই কারণে তার প্রতষ্ঠিত প্রত্যেকটি স্থাপনা প্রকল্প মসজিদ ও ইমামের ব্যবস্থা করতেন। রোজার ব্যাপারে তিনি ছিলেন আর বেশি সিরিয়াস। একবার ভুল করে একটি রোজা ভেঙে গেলে ইমাম সাহেবের শরণাপন্ন হন। ইমাম একটি রোজার বিপরীতে ৬০ জন মিসকিনকে খাইয়ে দিতে বলেন। জহুরুল ইসলাম ইমাম সাহেবকে বলেন, এতে তো আমার কোনো কষ্ট হবে না। বরং আমি ৬০টি রোজা রেখে ফেলি। এই বলে একাধারে ৬০টি রোজা রাখলেন। ইসলাম সাহেবের জীবনে কতবার হজ করেছেন তা তার জানা নাই। তিনি হজ্বকে পুনর্জন্মে মত করে দেখেন। যাকাতের ব্যাপারে তিনি ছিলেন সবসময় অগ্রগামী। হিসাবে অতিরিক্ত যাকাত প্রদান করে তিনি আল্লাহর কাছে শোকর আদায় করিতেন। আল্লাহ চান তো আগামী দিনে তার ধর্ম ও জীবন নিয়ে গবেষণার ইচ্ছে আছে মনে।
আর্ন্তজাতিক:- অধ্যবসায়, সততা, পরিশ্রম, নিষ্ঠা, কর্মক্ষমতার মাধ্যে শিল্পপতি জহুরুল ইসলাম বাংলাদেশের গন্ডি পেরিয়ে বিশ্ব দরবারে পেয়ে ছিলেন ব্যবসায়িক স্বীকৃতি। কাজের সুবিধার্থে ১৯৭১ সালে লন্ডনে একটি অফিস খোলেন। বলা যেতে পারে সে অফিসের মধ্য দিয়ে বিশ্বের দ্বার উন্মোচিত হয়। একে একে নির্মাণ করিতে থাকেন মধ্যপ্রাচ্যে ৯০ কিলোমিটার লম্বা রাস্তা। আবুধাবীতে ৫ হাজার বাড়ি। ইরানের বৈজ্ঞানিক পদ্ধতিতে অত্যাধুনিক ইট তৈরির কারখানা। ইয়েমেনে রাজধানীর পাশে একটি উপ শহর। ইরাকে বিখ্যাত সিটি সেন্টার ও আবদুর কাদির জিলানী (র:) মাজার শরীফ কমপ্লেক্স এর পাশে বিনা লাভে একটি আধুনিক মানের গেস্ট হাউস সহ অসংখ্য স্থাপনা। এই সময় তিনি বিশ্বজুড়ে বাংলাদেশের শ্রমিক নেওয়ার পথ উন্মুক্ত করে। মধ্যপ্রাচ্যে হাজার হাজার মানুষের কর্মসংস্থান সৃষ্টি করেন। লন্ডনে বসে নামে বেনামে কোটি কোটি টাকা সাহায্য করেছে বাংলাদেশকে।
নগরায়ন:- আগামী দিনের চিন্তা চেতনায় বলীয়ান জনাব জহুরুল ইসলাম বাংলাদেশের মানুষকে শিখিয়েছেন কিভাবে ডোবা, নালা, খাল-বিল, ময়লা-আবর্জনা মাটির নিচে চাপা দিয়ে গড়ে তুলতে হয় মানুষের উপযোগী সকল সুযোগ সুবিধা সম্বলিত আধুনিক মানের শহর। অপরিকল্পিত, দূষণযুক্ত, রাস্তাবিহীন শহরের বিপরীতে তিনি প্রথম গড়ে তুলেছেন অসংখ্য আবাসিক প্রকল্প, অ্যাপার্টমেন্ট ভবন। তার প্রতিষ্ঠত ইস্টার্ন হাউজিং লি:, ইষ্টান টাওয়ার , ইষ্টান ভিউ, ইষ্টান পয়েন্ট, ইষ্টাণ ভেলী, ইষ্টাণ নিকুঞ্জের মাধ্যমে ঢাকা শহরের প্রান কেন্দ্র বসবাসের সুযোগ করে দিয়েছেন লক্ষ লক্ষ পরিবারকে। শহরের আশেপাশে গড়ে তোলেছেন পল্লবী, আফতাব নগর, রূপনগর, গোরান, বনশ্রী, নিকেতন, মহানগর, গাড়াডোগা, মাদারটেক, মায়াকুঞ্জ নামে আবাসিক প্রকল্প। এই সব প্রকল্পে ৫শত থেকে কয়েক হাজার ছোট, বড়, মাঝারি আকারে প্লট রয়েছে। সে সব প্রকল্পে একাদিক মসজিদ, মাদ্রাসা, স্কুল, কলেজ, শিশু পার্ক, সুপার মার্কেট সহ অসংখ সুযোগ সুবিধা রয়েছে। ঢাকার নগরায়নে ৪০% ইসলাম সাহেবের অবদান। তিনি প্লট, ফ্ল্যাটের পাশা পাশি ঢাকা শহরে প্রাণকেন্দ্র গড়ে তোলে ইষ্টার্ণ প্লাজা, ইষ্টাণ মল্লিকা, ইষ্টাণ প্লাসের মত অত্যাধনিক এসি র্মাকেট।
তিনি ঢাকা শহরের উপর চাপ কমাতে দীর্ঘস্থায়ী পরিকল্পনা হাতে নেন। তার দূরদর্শী চিন্তা আলোকে ঢাকার পাশে সাভার ১২০০ একর, অন্য অন্য স্থানে আর ১৫০০ একর জমি খরিদ করেন। সরকার ইসলাম গ্রুপ সাথে কথা বলে সাভারে একটি উপ শহর তৈরি করলে আগামী দিনে হয়তো ঢাকা তার অস্তিত নিয়ে টিকে থাকবে।
জনকল্যাণ:- সকল গুণে গুণান্বিত জনাব জহুরুল ইসলাম মানুষকে দান ও সহযোগিতা করে আনন্দ পেতেন। মানুষের উপকারের কথা চিন্তা করে তার জীবনের বেশিটা সময় কাটিয়ে ছেন। একে একে সৃষ্টি করেছেন অশংখ্য জনকল্যাণ মূলক প্রতিষ্ঠান। দেশে এবং বিদেশে খুড়িয়েছেন সুনাম। ১৯৭৪ এবং ১৯৮৮ সালে বাংলাদেশের প্রাকৃতিক দুর্যোগ ও দুর্ভিক্ষের সময় কিশোরগঞ্জ জেলার বিভিন্ন দুর্গত এলাকায় প্রায় ২০০টি লঙ্গরখানা একটানা ৫ মাস নিজ খরচে চালিয়ে আল্লাহর অশেষ মেহেরবানিতে বহু লোকের জীবন বাঁচিয়েছেন। এদেশে এই ধরনের অতি মানবিক ঘটনা বিরল বটে। নীচে তার জনকল্যাণ মূলক কাজের অংশ বিশেষ।
* জহুরুল ইসলাম এডুকেশন কমপ্লেক্স। যার অধীনে প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে র্অধশত স্কুল, কলেজ, মাদ্রসা রয়েছে।
* জহুরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতাল নার্সিং ট্রেনিং ইনস্টিটিউট। যেখানে প্রতি বছর হাজার হাজার রোগীর চিকিৎসা করা হয়। তৈরি করা হয় শত শত ডাক্তার- নার্স।
* মাজেদুল ইসলাম শিক্ষা কল্যাণ ট্রাস্ট। এর মাধ্যমে হাজার হাজার গরীব দু:খী, বৃত্তি প্রাপ্ত ছাত্রদের সাহায়্য করা হয়।
* ঢাকাস্থ বাজিতপুর সমিতি, কিশোরগঞ্জ সমিতি, বৃহত্তর ময়মনসিংহ সমিতি, মোহামেডান স্পোটিং ক্লাব সহ অসংখ্য প্রতিষ্ঠানে বড় অংকের ডোনার।
* স্বাধীনতা যুদ্ধকালীন সময় নামে বেনামে বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে কোটি কোটি টাকা সাহায্য করেন বাংলাদেশের
* ১৯৭৪ সালে দুর্ভিক্ষের সময় বছর ব্যাপী কিশোরগঞ্জ ২০০টি লঙ্গর খানা ব্যবস্থা করেন।
* বাংলাদেশের বেকার যুবকদের জন্য বিদেশে কর্মসংস্থানের সৃষ্টি করেন।
* আফতাব গ্রুপের অধীনস্থ ব্যবসায়ী প্রতিষ্ঠানের মাধ্যমে ঢাকায় ৪০% মানুষের আবাসনের ব্যবস্থা করেন।
বাজিতপুরে জহুরুল ইসলাম:- ঐতিহ্যবাহী বাজিতপুরে যুগে যুগে অনেক আলোকিত মানুষের জন্ম হয়েছে। তাদের কর্ম দক্ষতা এই জনপদকে করেছে আলোকিত। তাদের মধ্যে উল্লেখ যোগ্য শেরে বাংলা এ. কে ফজলুল হকের নেতৃত্বাধীন অবিভক্ত বাংলার শিক্ষামন্ত্রীর খান বাহাদুর আবদুল করিম । পূর্ব পাকিস্তানের প্রথম কৃষিমন্ত্রী হামিদ উদ্দিন আহমেদ খান, পূর্ব পাকিস্তানের গভর্নর আবদুল মোনেম খান । সর্বশেষ শিল্পপতি আলহাজ্ব জহুরুল ইসলাম এই জনপদের অহংকার গৌরব। তার অসাধারণ অধ্যবসায়, পরিশ্রম, সততা, নিষ্ঠা ও কর্মক্ষমতার সারা দেশের মত বাজিতপুরের প্রজ্বলিত হয়েছে। সুদূরপ্রসারী চিন্তার আলোকে বাজিতপুর হয়ে উঠেছে শিক্ষা, স্বাস্থ্য, মাঝারি শিল্পের নগরী, কৃষি ও মৎস্য খাতে এনেছে আমূল পরিবর্তন।
শিক্ষা:- শিক্ষার আধুনিকায়নে জহুরুল ইসলাম এডুকেশন কমপ্লেক্স এই জনপদকে করছি আলোময়। তিনি জানতেন এবং মানতেন শিক্ষাই জাতীর মেরুদন্ড। আর সে কারনে প্রত্যক ও পরোক্ষ ভাবে বাজিতপুর, তার আসে পাশের স্কুল কলেজ গুলোতে মান উন্নয়নে গুরত্ব পূর্ণ ভূমিকা রেখেছেন। তিনি বাজিতপুরের পশ্চিম অঞ্চলে গড়ে তোলেন আধুনীক উন্নত মানের শিক্ষালয়। সে গুলো হল জহুরুল ইসলাম মেডিকেল কলেজ, নার্সেস ট্রেনিং ইনস্টিটিউট, আফতাব উদ্দিন স্কুল এন্ড কলেজ, বেগম রহিমা খাতুন গালর্স হাই স্কুল। জহুরুল ইসলাম সাহেবের ইচ্ছা ছিলো মেডিকেল কলেজের পাশে একটি বিশ্ববিদ্যালয় করার, যদিও সেটা জনশ্রুতি সম্ভবত।
স্বাস্থ্য:- স্বাস্থ্যখেতে তার অবদান অনস্বীকার্য। গরীব দু:খি মানুষের কথা চিন্তা করে ভাটি জনপদের প্রবেশ মূখে প্রথম দফায় ১৯৮৯ সালে ২৫০ শয্যার জহুরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে ও নাসিং হোম স্থাপিত হয় বর্তমানে যার শয্যা সংখ্যা ৫০০ এর অধিক। হাসপাতাটিতে উত্তম সেবা পেতে কিশোরগঞ্জ তার আশ পাশের জেলা গুলো মানুষ জন ছুটে আসেন জহুরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে। সর্ব শ্রেনীর মানুষের সেবা উপযোগী এই প্রতিষ্ঠানটি প্রতি মাসে হাজার হাজার মানুষকে সেবা দিয়ে থাকে। পাশা পাশি প্রতি বছর শত শত ডাক্তার নার্স পাশ করে ছড়িয়ে পড়ছে বাংলাদেশের বিভিন্ন প্রান্তরে মানুষের সেবাই।
জহুরুল ইসলাম মেডিকেল কলেজ ছিল আলহাজ্ব জহুরুল ইসলাম সাহেবের বড় আবেগের জায়গা। তিনি স্বপ্ন দেখেছিলেন এবং বাস্তবায়ন করেছেন এবং আমরা তার স্বপ্নের ফসল, ধারক ও বাহক। জহুরুল ইসলাম মেডিকেল কলেজ আমাদেরও বড় বেশি আবেগের জায়গা।। জহুরুল ইসলাম মেডিকেল কলেজ, হাসপাতাল এবং জহুরুল ইসলাম নার্সিং কলেজ স্থাপিত হয় আফতাব-রহিমা ওয়েলফেয়ার ট্রাষ্টের অধীনে। প্রথম দফায় ১৯৮৯ সালে ২৫০ শয্যার হাসপাতাল স্থাপিত হয় বর্তমানে যার শয্যা সংখ্যা ৫০০ এর অধিক। জহুরুল ইসলাম সাহেবের ইচ্ছা ছিলো মেডিকেল কলেজের পাশে একটি বিশ্ববিদ্যালয় করার, যদিও সেটা জনশ্রুতি সম্ভবত।
খাদ্যশস্য:- জনাব জহুরুল ইসলাম মানুষের মৌলিক চাহিদা পূরণে সুযোগ সৃষ্টি করে দেয়ার ব্যপারে ছিল আন্তরিক। তিনি শিক্ষা, স্বাস্থ্যের পাশাপাশি পুষ্টিকর খাদ্য ডিম, মুরগী, মাছ, দুধ, শাক সবজি উত্তম ফলনে দেশী বিদেশী বিশেষজ্ঞ দ্বারা গবেষনা করে উন্নত মানের বেশি খাদ্য শষ্য বাজার জাত করার প্রতিশ্রুতি বদ্ব। কৃষি উন্নয়নে বাংলাদেশে শুষ্ক মৌসুমে কিভাবে নলকূপের মাধ্যমে পানি সেচ করে আবাদ করে বেশি ফসল ফলানো সম্ভব এর পথপ্রদর্শক হলেন তিনি। দেশের পুষ্টি চাহিদা পূরণ তথা এলাকার বেকার তরুণদের কর্মসংস্থানের কথা ভেবে নিজ গ্রাম ভাগলপুরে প্রতিষ্ঠা করেন একটি বিশাল আধুনিক কৃষি প্রকল্প ‘‘আফতাব বহুমুখী ফার্ম লিমিটেড”। তার প্রতিষ্ঠিত শত শত খামার হতে প্রতিদিন লক্ষ লক্ষ ডিম, মাছ, মরগী, দুধ সারা দেশে পুষ্টিকর খাদ্য পূরণে গুরত্ব পূর্ণ ভূমিকা রাখছেন।
রাস্তা:-জনাব জহুরুল ইসলাম জানতেন কোন অঞ্চলের উন্নয়নের পূব শর্ত হল সে এলাকার রাস্তা ঘাটে উন্নয়ন। আর তাই বাজিতপুরে দুটি রেল স্টেশন থাকার পড়ও ভালগপুরে নতুন একটি রেল স্টেশন স্থাপনের প্রয়োজনীয় উপলব্ধি করে সে খানে রেল স্টেশন স্থাপন করেন। পাশা পাশি বাজিতপুরের রাস্তা গুলোকে ব্যাপক উন্নয়ন করেন। ভাগলপুরে বাস ষ্টেশন তৈরি করে ঢাকা টু ভাগলপুর, ভাগলপুর টু কিশোরগঞ্জের উন্নত বাস সার্ভিস চালো করেন। ফলে বাজিতপুর হতে দূত সময়ে বাংলাদেশের যে কোন অঞ্চলে যাওয়ার সুব্যবস্ত হয়। তিনি রাস্তা তৈররি সাথে সাথে বাজিতপুরে বিভিন্ন অঞ্চলের মানুষের কর্মসংস্থানের জন্য মুরগীর র্ফাম সহ মাঝারী প্রতিষ্ঠান গড়ে তোলেন।
বাজিতপুর জেলা হবার স্বপ্ন:- শত শত বছরের লালিত স্বপ্ন এই জনপদের মানুষের বাজিতপুর জেলা হবে। সে যৌক্তিকতার মাঝে তিলে তিলে গড়ে উঠা জেলা হওয়ার সব প্রক্রিয়াই চল ছিল। তাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন বাজিতপুর খ্যাতি সন্তান আলহাজ্ব জহুরুল ইসলাম। স্বাধীনতা পরবর্তী সময়ে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান রাষ্ট্র ক্ষমতায় আসলে তিনি তার স্বরনাপন্ন হয়ে বাজিতপুর জেলা হবার যৌক্তিকতা তুলে ধরেন। জিয়াউর রহমান এই সময় কিশোরগঞ্জ জেলা প্রশাসক রাফিউল করিম বাজিতপুর জেলা করার ব্যপারে প্রয়োজনীয় রিপোর্ট দিতে বলে। তিনি ৬ টি উপজেলার সমন্বয়ে বাজিতপুর জেলা সদরে উপযুক্ত স্থান বলে উল্লেখ করেন রিপোর্ট পাঠান। তার কিছুদিন পর জিয়াউর রহমানকে হত্যা করা হলে জেলা হবার প্রক্রিয়া থেমে যায়। হুসেন মোহাম্মদ এরশাদ রাষ্ট্র ক্ষমতায় আসলে জহুরুল ইসলাম চেষ্টা আবার জেলা হবার একটি সুর্বণ সুযোগ আসে। তথাকথিত বাজিতপুরের কিছু বুদ্ধিজীবী ও কিশোরগঞ্জ সদরের বিরোধিতার কারণে এবারও জেলা হওয়ার স্বপ্ন ধূলিষাত হয়। জনাব জহুরুল ইসলাম বাজিতপুর জেলা বাস্তবায়ন কমিটির সভায় বলেন। সরকার যদি বাজিতপুর জেলা ঘোষণা করেন তবে তিনি নিজস্ব খরচে অত্যাধনিক নির্মান প্রযুক্তি ও স্থপনার শৈলীর আলোকে বাজিতপুরের জেলা প্রশাসকের কার্যলয়, জজ কোর্ট ভবন, অন্যান্য জেলা অফিস ও কর্মকর্তাদের বাসা নির্মাণ করে দিবে। তার জীবদ্দশায় বাজিতপুর জেলা আর হলো না। জীবনের শেষ স্বপ্ন নিয়ে বাজিতপুর বাসীকে কাঁদিয়ে ইহলোক ত্যাগ করেন।
মৃত্যু:- এক বিশাল কর্ম সাম্রাজ্যের নীরব অধিপতি শিল্পপতি আলহাজ্ব জহুরুল ইসলাম ১৯৯৫ সালে ১৯ শে অক্টোবর রাত ২.৩০ মিনিটে দুনিয়ার সকল ভালোবাসা ত্যাগ করে যাত্রা করেন অন্তিম পারলৌকিক গন্তব্যে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৭ বছর। দেশ বরেণ্য শিল্পপতি মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন তৎকালীন রাষ্ট্রপতি আবদুর রহমান বিশ্বাস। প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। বিরোধী দলীয় নেত্রী শেখ হাসিনা সহ দেশে বিদেশের রাষ্ট্র প্রধানগন ।
জন্ম ভূমি বাজিতপুরে তার লাশ:- জহুরুল ইসলামের লাশ বহনকারী বিমান জিয়া আন্তর্জাতিক বিমানবন্দরে পৌছালে সরকারি বেসরকারী শত শত মানুষ তাকে দেখতে ভিড় জমায় । বিমানবন্দর থেকে লাশ গুলশানের বাড়িতে নিয়ে যাওয়া হয়। সেখানে হাজার হাজার গণ্যমান্য ব্যক্তিবর্গ শোক শ্রদ্ধা প্রদর্শনের পর বাংলাদেশ জাতীয় মসজিদে জোহর বাদ জানাযা নামজ শেষে ভাগলপুর নিয়ে আসে। সে দিন রেডিওতে এই খবর শুনে দ্রুত ভাগলপুর চলে যাই। গুড়ি গুড়ি বৃষ্টির মাঝে হাজার মানুষের ভিড়ে আমি যেন এক অসহায় কিশোর। বিকাল ৪ টা দিকে মরহুমের লাশ কফিনে করে ভগলপুর এসে পৌঁছায় । ভাগলপুরে যেন মানুষের এক জন সমুদ্র সৃষ্টি হয় । শত চেষ্টায় কালো গোল্ডেন রঙ্গের কফিন টিকে না ছুয়েই সন্ধ্যা সময় বাড়ি ফিরতে হল । আলহাজ্ব জহুরুল ইসলাম চলে গিয়েছে রেখে গিয়েছে শত শত স্থাপনা। বাজিতপুর বাসি ছুঁয়ে দেখেনি জহুরুল ইসলাম কত বড় মানের পরশ পাথর ছিলেন । ইতিহাস আজ নয় কাল, শত বছর পরে বলবে তুমি আমাদের এই শ্রেষ্ঠ সন্তান। তোমাকে নিয়ে গৌরব করি । তুমি বেঁচে থাকে যুগ যুগ ধরে বাংলায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *